বিশ্বব্যাপী উত্তম মাসিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনার গুরুত্ব তুলে ধরার লক্ষ্যে প্রতিবছর ২৮ মে মাসিক পরিচ্ছন্নতা দিবস (Menstrual Hygiene Day) পালন করা হয়। ২০১৩ সালে জার্মান ভিত্তিক এনজিও ওয়াশ ইউনাইটেড (Wash United) দ্বারা এটি শুরু হয়েছিল এবং ২০১৪ সালে প্রথমবার পালিত হয়। বিশ্বের উন্নয়নশীল দেশগুলিতে মহিলাদের মাসিকের স্বাস্থ্যবিধি উপকরণের পছন্দ প্রায়ই নির্ভর করে এর খরচ, উপলব্ধ এবং সামাজিক নিয়ম। পর্যাপ্ত স্যানিটেশন সুবিধা এবং স্ত্রী স্বাস্থ্যবিধি পণ্যের উপলব্ধতা গুরুত্বপূর্ণ, কিন্তু নারী ও মেয়েদের সচেতনতার জন্য খোলামেলা আলোচনাও সমান গুরুত্বপূর্ণ। গবেষণায় দেখা গিয়েছে যে পিরিয়োড, ঋতুস্রাব বা মাসিক সংক্রান্ত স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনার পণ্যগুলি সহজলভ্য না হওয়ায় মেয়েদের প্রতি মাসে তাদের পিরিয়ডের সময় স্কুলেই যাওয়া হয়না, বাড়িতে আটকে থাকতে হয়।
Menstrual Hygiene Day হল সামাজিক মাধ্যম ও সংবাদমাধ্যম মারফৎ তথ্য প্রদাণ এবং আলোচনায় নীতি নির্ধারণকারীদের যুক্ত করা। দিবসটির লক্ষ্য হল মাসিকের স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনাকে আন্তর্জাতিক, জাতীয় এবং স্থানীয় নীতি ও কর্মসূচিতে একত্রিত করার পক্ষে কথা বলা।
ঋতুকালীন স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা উন্নয়নশীল দেশগুলিতে মহিলাদের জন্য বিশেষভাবে চ্যালেঞ্জিং হতে পারে, যেখানে পরিষ্কার জল এবং টয়লেট সুবিধা প্রায়ই অপর্যাপ্ত। সেইসঙ্গে ঐতিহ্যগত সংস্কৃতি ঋতুস্রাব নিয়ে খোলামেলা আলোচনা করা কঠিন করে তোলে। এটি মহিলা শরীরের স্বাভাবিক জৈবিক প্রক্রিয়া সম্পর্কে প্রাসঙ্গিক এবং গুরুত্বপূর্ণ তথ্য পাওয়ার সুযোগকে সীমিত করে। যা তাদের স্বাস্থ্য, শিক্ষা এবং মর্যাদাকে সরাসরি প্রভাবিত করে।
২০১২ সালে জনস্বাস্থ্যের সঙ্গে জড়িত বেশ কয়েকটি সংস্থা ওই ব্যবস্থা নিয়ে নীরবতা ভাঙতে শুরু করে এবং তৃণমূল স্তরের সংগঠক, সমাজকর্মী এবং রাষ্ট্রসংঘের সংস্থাগুলির দৃষ্টি আকর্ষণ করে। ২০১৩ সালের মে মাসে ওয়াশ ইউনাইটেড একটি ২৮ দিনের সোশ্যাল মিডিয়া প্রচারাভিযান চালায়। সে সময় টুইটারে, ‘মে #মেনস্ট্রাভাগাঞ্জা’ বিশেষ সাড়া ফেলে। তারা এর ইতিবাচক প্রতিক্রিয়ায় উত্সাহিত হয়ে মাসিকের জন্য একটি বিশ্বব্যাপী সচেতনতা দিবস তৈরি করার সিদ্ধান্ত নিয়েছিল। ২৮ মে ২০১৪ বিশ্বজুড়ে বহু মানুষ প্রথমবারের মতো র্যালি, প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শন, কর্মশালা এবং বক্তৃতার মাধ্যমে Menstrual Hygiene Day উদযাপন করে।
২০১৫ সালে সোশ্যাল মিডিয়াতে একটি হ্যাশট্যাগ প্রচার ‘#IfMenHadPeriods’ ট্যাগ সহ চ্যালেঞ্জিং সামাজিক নিয়মগুলিকে সরলভাবে দেখানো হয়।
Menstrual Hygiene Day উপলক্ষ্যে
ওয়াটারএইডের প্রচারাভিযানটি সকলের দৃষ্টি আকর্ষণ করেছিল। তারা একটি শর্টভিডিও তৈরি করে, যেখানে পুরুষরা তাদের পিরিয়ড নিয়ে গর্বিত এবং ট্যাম্পনের পরিবর্তে ‘ম্যানপনস’ ব্যবহার করেছে। প্রচারাভিযানটি ‘নিরাপদ জল, স্বাস্থ্যবিধি এবং স্যানিটেশনের সুবিধা পান না এমন মহিলাদের সম্পর্কে সচেতনতা বাড়াতে সাহায্য করেছে।” যার মূল্য বক্তব্য ছিল, ‘মূলত পিতৃতান্ত্রিক সমাজে কলঙ্ক মোকাবেলায় তারা সহায়তা করতে পারে এবং লজ্জার পরিবর্তে গর্বের সঙ্গে তাদের চক্রকে আলিঙ্গন করতে মহিলা ও কিশোরীদের উত্সাহিত করতে পারে।”
Menstrual Hygiene Day উদযাপনের উদ্দেশ্য হল ব্যক্তি, সংস্থা, সামাজিক আন্দোলন এবং সংবাদমাধ্যমকে একত্রিত করার জন্য একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করা যাতে মহিলা এবং কিশোরীদের জন্য একটি ঐক্যবদ্ধ এবং শক্তিশালী কণ্ঠস্বর তৈরি করা যায়। এটি মাসিকের স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা সম্পর্কে নীরবতা ভাঙার জন্য গঠন করা হয়েছে।
Menstrual Hygiene Day-র উদ্দেশ্যগুলির মধ্যে রয়েছে:
ঋতুস্রাবের সময় অনেক মহিলা ও কিশোরী যেসব চ্যালেঞ্জ ও কষ্টের সম্মুখীন হয় তা মোকাবিলা করা। তার জন্য ইতিবাচক এবং উদ্ভাবনী সমাধানগুলি তুলে ধরা। একটি ক্রমবর্ধমান, আন্তর্জাতিক আন্দোলনকে অনুঘটক করা যা মহিলা ও কিশোরীদের অধিকারকে স্বীকৃতি দেয় এবং সমর্থন করে এবং জাতীয় ও স্থানীয় পর্যায়ে সেই অংশীদারদের মধ্যে সম্পর্ক গড়ে তোলে।
Menstrual Hygiene Day একটি অডিও-ভিস্যুয়াল ক্রমবর্ধমান আন্দোলন যা শরীরের সচেতনতা এবং স্বায়ত্তশাসন, সেইসঙ্গে লিঙ্গ সমতার প্রচার করে।
মে ২৮-এর প্রতীকী অর্থ রয়েছে: মে হল পঞ্চম মাস।
(কেবলমাত্র সচেতনতা বৃদ্ধির জন্য ধারণা দেওয়ার হেতু। সব সমস্যায় চিকিৎসক ও বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করুন)
একটি মন্তব্য পোস্ট করুন